আইপিএলের বাকি অংশ সেপ্টেম্বর-অক্টোবরে

0
52

করোনার স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি অংশ আয়োজনের জন্য মরিয়া হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। যে কারণে ইংল্যান্ডের সঙ্গে সূচিতে পর্যন্ত পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে তারা। যদিও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড সেটা আর মানেননি।

তবে আন্তর্জাতিক সূচিগুলোর অবস্তা যাই হোক, নাছোড়বান্দা বিসিসিআই আইপিএলের বাকি অংশ আয়োজনের রূপরেখা প্রায় তৈরি করতে ফেলেছে। সম্ভবনা দেখা যাচ্ছে, দুবাইযতেই আগামী সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হতে পারে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচগুলো।

সংযুক্ত আরব আমিরাতে সেপ্টেম্বরে ১৯ থেকে ২০ তারিখ থেকে শুরু হতে পারে ২০২১ আইপিএলের বাকি ম্যাচগুলি। ফাইনাল হতে পারে ১০ কিংবা ১২ অক্টোবর।

বর্তমান পরিস্থিতিতে যেনতেন প্রকারে হলেও আইপিএলের বাকি অংশ শেষ করতে মরিয়া ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। আর সেকারণেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে রুটদের বিরুদ্ধে কোহলিদের টেস্ট সিরিজের সূচি এগিয়ে আনার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। যাতে কোভিডের কারণে স্থগিত আইপিএলের অবশিষ্ট ৩১টি ম্যাচ আয়োজনের জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায়।

কিন্তু ইসিবি তাদের আবেদনে সাড়া না দিলেও আইপিএল ফের শুরু করা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে সৌরভ গাঙ্গুলি অ্যান্ড কোং। ভারতীয় ক্রিকেটে জোর গুঞ্জন, সেপ্টেম্বরে ফের শুরু হতে চলেছে চতুর্দশ আইপিএলের বাকি ম্যাচগুলি।

গত এপ্রিলে ভারতের মাটিতে শুরু হয়েছিল আইপিএলের ১৪তম আসর; কিন্তু ২৪ দিনের মধ্যেই কোভিড-১৯ সংক্রমণ খেলোয়াড়দের মাঝে ছড়িয়ে পড়ায় স্থগিত করে দিতে হয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টটি।

যদিও আইপিএল শেষ না হলে প্রায় দুই থেকে আড়াই হাজার কোটি টাকা ক্ষতি হবে বলে প্রকাশ করেছে বিসিসিআই। যে কারণে বছর শেষে হলেও আইপিএল শেষ করতে মরিয়া সৌরভরা। ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত খবর অনুযায়ী, আরব আমিরাতে গত বছরের ন্যায় এবারও আয়োজন করা হবে বাকি ম্যাচগুলো।

ভারত-ইংল্যান্ড ৫ ম্যাচের টেস্ট সিরিজ শেষ হবে ১৪ সেপ্টেম্বর। এরপরের দিনই অর্থাৎ ১৫ সেপ্টেম্বর লন্ডন থেকে সরাসরি দুবাইয়ে পাড়ি দিতে পারেন আইপিএলে খেলা ইংল্যান্ড ও ভারতীয় ক্রিকেটাররা। আরব আমিরাতে তিনদিন কোয়ারেন্টাইনে থাকার পর টুর্নামেন্ট খেলতে পারবেন বিরাট-রোহিতরা।

এই নিয়ে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে চলেছে বিসিসিআই। ভাবা হচ্ছে, ২১ থেকে ২৫ দিনের ওপেন উইন্ডো পেলেই শেষ করা যাবে আইপিএলের বাকি ৩১টি ম্যাচ। এর মধ্যে লিগের ২৭টি এবং চারটি প্লে-অফ। লিগের ম্যাগ গুলোর মধ্যে রয়েছে ৯ থেকে ১০টি ডাবল হেডার। আর সাতটি সিঙ্গল ডে গেম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here